• ঢাকা
  • বুধবার, ২১ অগাস্ট ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

সাজেকে উজো বাজারে জ্যৈষ্ট মাসের বাহারি রঙ্গিন ফলের সমারোহ


রুপম চাগমা প্রকাশের সময় : মে ১৯, ২০২৩, ৪:৩৫ পূর্বাহ্ন / ৮৪
সাজেকে উজো বাজারে জ্যৈষ্ট মাসের বাহারি রঙ্গিন ফলের সমারোহ

সাজেকে উজো বাজারে জ্যৈষ্ট মাসের বাহারি রঙ্গিন ফলের সমারোহ

 

রুপন চাকমা বাঘাইছড়ি ১৯ মে ২০২৩

 

বাহারি মৌসুমি ফলের মাস জ্যৈষ্ঠ।অনেকেই এই মাসে বাজারে রকমারি ফলের সমারোহের কারনে মাসটিকে মধু মাস বা রসের মাস বলে থাকে।
সে যাই হোক বাংলাদের ষড়ঋতুর মাঝে জ্যৈষ্ঠ মাসেই সবচেয়ে বেশি মৌসুমি ফল দেখতে পাওয়া যায়।

প্রায় প্রতিটি ঘরে ঘরেই জৈষ্ঠ্য মাসে পাকা আম, কাঁঠাল, লিচু,আনারস, তরমুজ, ডেউয়া, লটকন, কালোজাম, গোলাপ জাম, বেতফল, গাব,
জামরুল, আতাফল, কাউ, শরীফাসহ সব ফলই যেনো খুব আমেজ করে খাওয়ার ধুম পড়ে যায়।

অতিথি আপ্যায়নে মেহমানদারীতে কিংবা কোথাও বেড়াতে গেলেও বেশিরভাগ মানুষ মিস্টির পরিবর্তে নিয়ে জান বাজারে নতুন আশা রকমারি সব ফল।যথারীতি এই বছরেও বাঘাইছড়ি উপ জেলা সদর ও আশপাশের বাজারে নানা ফল আসা শুরু হয়েছে।

রশে ভরা হরেক স্বাধের হরেক ফল।বছরের এই সময়টাতে নানা রকম সুস্বাদু রসালো মৌসুমি ফলের সমাগম ঘটে মাচালং,উজো বাজার,এবং বাঘাই হাট বাজারে।

বাঘাইছড়ি উপজেলার করেঙ্গাতলি, বারেবিন্দুঘাতসহ বেশ কয়েকটি স্হান হতে পাহাড়ি বাগানের রশালো ফল।

বাঘাইছড়ি উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা গেলো নিয়মিত ফলের দোকান গুলো ছাড়াও বিভিন্ন রাস্তার পাশে ও মোড়ের দোকান গিলোতে বাহারী মৌসুমি ফলের পসরা সাজিয়ে বসেছে দোকানীররা।

ফলের দোকানীরা জানালেন সাজেক রোড়ের বেশ কয়েকটি এলাকা হতে আম,আনারশ,লিচু,কাঠাল সহ বেশ কয়েকটি ফল স্থানীয় বাজার গুলোতে আসছে।তবে স্থানীয় কৃষকেরা জানালেন এ বছর এই এলাকায় বৃষ্টিপাতের পরিমান কম থাকায় আশানুরূপ ফলন না পেলেও সন্তুষ্ট আছেন।

যাতায়াত সুবিধা পূর্বের চেয়ে ভালো থকায় বাগান থেকে অনেক কৃষিজাত পণ্য ও ফলমূল নিজেরাই পাইকারি বাজারে বিক্রির জন্য নিয়ে আসতে পারেন।এতে করে দামে কিছুটা লাভ করা সম্ভব হয়।

গঙ্গারাম বাজারের ফল ব্যাবসায়ি পুরন জয় চাকমা জানালেন বাজারে এখন জ্যৈষ্ঠ মাসের সবগুলো ফলই তার দোকানে বিক্রির জন্য রেখেছেন।ফলের বাজারের বর্তমান দাম সম্পর্কে তিনি জানান অন্য জেলা হতে আশা মৌসুমি ফলের চাহিদা বাজারে থাকলেও স্থানীয় বাগানের ফলের চাহিদাও কম না,এতে দাম ও মানে সাশ্রয় পায় ক্রেতা সাধারণ।বর্তমানে ফলের বাজারে দাম কিছুটা কম।

বাজার ঘুরে বর্তমান বাজারে দেখাগেলো কাঠাল – প্রতি পিস ২০/৩০টাকা,বোম্বাই লিচু প্রতি বান্ডেল –৮০১০০, টাকা দরে বিক্রি হচ্ছে।