• ঢাকা
  • বুধবার, ২১ অগাস্ট ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

কর্ণফুলী উপজেলার “নিসাম ক্যাফে” বাঙালির পিঠা উৎসব ও হাঁস পার্টি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৪, ২০২৪, ৪:২১ পূর্বাহ্ন / ৭৪
কর্ণফুলী উপজেলার “নিসাম ক্যাফে” বাঙালির পিঠা উৎসব ও হাঁস পার্টি

কর্ণফুলী উপজেলার “নিসাম ক্যাফে” বাঙালির পিঠা উৎসব ও হাঁস পার্টি

 

মোহাম্মদ রফিকুল ইসলাম(চট্টগ্রাম):

 

শীতের আগমনের সাথে সাথে বাঙালির ঘরে ঘরে নানা রকমের পিঠা বানানোর ধুম পড়ে যায়। গ্রামাঞ্চলে এখনো শীত মৌসুমে পিঠার সেই রীতি থাকলেও আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে বাঙালির ঐতিহ্যের সাথে মিশে থাকা নানা রকমের পিঠা। নতুন নতুন ফাস্ট ফুড আইটেমের ভিড়ে এখন খুব একটা দেখা যায় না সেই বাঙালিয়ান পিঠা। তাই বাঙালিদের ঐতিহ্যের কথা মনে করিয়ে দিতে কর্ণফুলী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান,রাজনীতিবীদ ও বিশিষ্ট আইনজীবী এডভোকেট বানাজা বেগম’র প্রতিষ্ঠান ” নিসাম ক্যাফে” বাঙালি পিঠার উৎসব ও হাঁস পার্টি’ র আয়োজন করে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে ” নিসাম ক্যাফ”এর পিঠা উৎসবে স্টল সাজানো হয়।” নিসাম ক্যাফ” এর স্বত্বাধিকারী এডভোকেট বানাজা বেগম জানান,প্রায় ২০ প্রকারের পিঠা বানানো হয়েছে। এসব পিঠার দাম ১০ থেকে ৫০ টাকার মধ্যে। এর আগে সকাল ১০ টার দিকে ” নিসাম ক্যাফ” এর স্বত্বাধিকারী এডভোকেট বানাজা বেগম পিঠা পুলি ও হাঁস পার্টির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম চরলক্ষা মৌলভীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শিরিন আকতার ও সাংবাদিক মোহাম্মদ রফিকুল ইসলাম। ” নিসাম ক্যাফে” সাজানো বিভিন্ন রকমারি পিঠার প্রধানত: দুধ চিতল,চালের গুরার পিঠা,পাটি সাফটা,নারিকেল পুলি,হাত ঝাড়া পিঠা,ছাঁচের পিঠা,ভাবা পিঠা,আটার রুটি,হাঁসের মাংশের মেজবান,চিতল পিঠা,চিকেন মাসালা,চিকেন বিরানী,থাই স্যুপ,দই,দুধ সাগর,সুজির চমচম,পায়েস ও নঁকশি পিঠা অন্যতম।
“নিসাম ক্যাফ” এর স্বত্বাধিকারী এডভোকেট বানাজা বেগম আরো বলেন,এবারই প্রথম পিঠা উৎসব ও হাঁস পার্টির আয়োজন করায় গ্রামাঞ্চলের মানুষের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। বাঙালির ঐতিহ্য সংরক্ষণে গ্রাম ও শহরাঞ্চলের আপামর বাঙালি জাতিকে উদ্ধুদ্ধ করতে এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।